অন্যের সমালোচনা নয়,নিজেকে যোগ্য করে তুলুন।

Total Views : 103
Zoom In Zoom Out Read Later Print

সাইফুর রহমান শাকিল।

অন্যের সমালোচনা নয়, নিজেকে যোগ্য করে তুলুন সৎ কর্ম গুণে।

..............................................................................


আপনি পারছেন না তা হয়ত আপনার ব্যর্থতা, তাই বলে অন্যজনকে আটকিয়ে নিজেকে যোগ্য ভেবে সফলতা খোঁজা বুদ্ধিমানের পরিচয় নয়। সবাই সব কিছু করার মতো সক্ষমতা রাখে না।যারা পারছে তারা তাদের যোগ্যতা দিয়েই পারছে।সুতরাং, অন্যের পিছনে না লেগে থেকে নিজেকে যোগ্য করে তুলুন, দেখবেন একদিন আপনিও ঐ ব্যক্তিকে ছাড়িয়ে গেছেন কর্ম গুণে। 


যোগ্যতা শুধুমাত্র ঈশ্বরপ্রদত্ত প্রতিভা নয়, এটি একটি অধ্যবসায়, সততা, ইচ্ছেশক্তি ও সর্বোপরি সর্বোত্তম ভাবনা,যা আপনাকে যোগ্যতার আসনে আসীন করবে।একবার ভাবুন,আপনি যে সময় ও অর্থ ব্যয় করছেন ঐ ব্যক্তিকে দমিয়ে রাখা ও তার সমালোচনায়, সে সময় ও অর্থ যদি নিজেকে তৈরি করার জন্য ব্যয় করতেন তাহলে আপনিও হয়ে উঠতেন তার মতো।


মনে রাখবেন, আপনি নিজেকে যেভাবে চালাবেন সমাজ আপনাকে ঠিক সে ভাবেই মূল্যায়ন করবে।ভাববেন না, আপনি কারো সমালোচনা করলেই তিনি সমালোচিত পাত্র হয়ে যাবে।সমাজ এখন তার নিজস্ব ভাবনার চোখ দিয়ে নিজের মতো করে মূল্যায়ন করে।যাকে যা দেয়া দরকার সমাজ তাকে তাই দিবে।বরং সমাজের কাছে আপনিও অন্য চোখে দেখা মানুষ হয়ে উঠবেন।তখন সমাজ প্রতিনিয়ত আপনার উপর সজাগ দৃষ্টি রাখবে পর্যবেক্ষণের চোখে।তাই সময় থাকতে নিজেকে তৈরি করুন যোগ্যতার মাপকাঠিতে এই সমাজের কাছে।


কারো কাজ, কারো সামাজিক মর্যাদা আপনাকে হিংসাত্মক করে তুললেই পারে, তা একেবারে অস্বাভাবিক নয় আমাদের এই সময়ে। আপনি একবারও ভাবছেন না অন্যের উত্থানে আপনি নিজের পতন রচনা করছেন নিজের হাতে। অথচ আপনি চাইলে অন্যের উত্থানে অংশীদার হতে পারেন সৎ গুণে।


উনি পারছেন এটি আপনার ব্যর্থতা, আপনি পারছেন না এটি উনার যোগ্যতা।কারণ, আপনি ব্যর্থ বলেই উনি সফল। আপনার অযোগ্যতার দূর্বলতার মাঝেই উনি যোগ্যতা খুঁজে নিয়েছেন।সুতরাং, আপনার ব্যর্থতার দায় ঘোচানোর জন্য অন্যের সফলতা আর যোগ্যতাকে প্রশ্নবিদ্ধ করতে গিয়ে নিজেকেই প্রশ্নবোধক চিহ্নের নীচে দাঁড় করবেন না।


উনি পারছে, আমি কেন পারছি না, এই প্রশ্ন কি কখনো নিজেকে করেছেন একবারও? যদি করতেন, হয়ত উত্তর পেতেন। ভাবুন! নিজেকে সে প্রশ্ন করার যোগ্যতা ও সৎ সাহসটুকুও আপনার নাই। একটা মাত্র যোগ্যতা নিয়ে আপনাদের খুব গর্ব, তা হলো অন্যকে বাঁশ দেয়ার।

See More

Latest Photos