প্রজনন মৌসুমে সরকারের পদক্ষেপে সীতাকুণ্ডে ইলিশের ছড়াছড়ি,জেলেদের মুখে হাসি

Total Views : 196
Zoom In Zoom Out Read Later Print

মোহাম্মদ নুরুল কবির দুলাল

মাছে ভাতে বাঙ্গালী হিসেবে একমাত্র জাতি,মাছ না হলে কি হয়?পুরাতন প্রবাদ আবার সত্যি প্রমাণীত হলো। বর্তমান সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপের সুফল পাচ্ছে জনগন।প্রতিনিয়ত জেলেদের জালে ধরা পড়ছে ইলিশ আর ইলিশ।

সারাদেশের সমুদ্রের ন্যায় সীতাকুণ্ড অংশে ইলিশের মহোৎসব চলছে।সর্বস্তরের জনগণের খাবার হিসেবে পাচ্ছে।সমুদ্র উপকুল ছাড়াও বাজার, রাস্তায় এমনকি ভ্যানে করে বিক্রি হচ্ছে ইলিশ।দামও মোটামুটি হাতের মুঠোয়।

গত এক সপ্তাহে ইলিশের সরবরাহ মানুষের মধ্যে দারুণ সাড়া জাগিয়েছে।জালে ঝাঁকে ঝাঁকে ইলিশ ধরা পড়ায় খুশি জেলেরা। ভাটিয়ারী ইউনিয়নের মির্জানগর ইলিশ কিনতে আসা অনেকে জানান সাগর পাড়ে এসে আমরা ইলিশ কিনতে পারছি।তরতাজা ইলিশ কিনে খুবই ভালো লাগছে।তবে কিছু ক্রেতা অভিযোগ করে বলেন,ইলিশের দাম চড়া কারণ চট্টগ্রাম শহরের বিভিন্ন জায়গা হতে ক্রেতারা এসে দাম বাড়িয়ে কিনে নেয়।ফলে আমাদেরকে বেশী দামে কিনতে হচ্ছে।                

ওসমান সওদাগর, মোরশেদ বলেন, চট্টগ্রামসহ বিভিন্ন অঞ্চল থেকে ব্যবসায়ীরা এসে চড়া দামে ইলিশ কিনে নিয়ে যাচ্ছে। ফলে আমাদেরকে  বেশী মূল্য দিয়ে মাছ কিনতে হচ্ছে।

জেলেরা বলছেন,অনেক ভালো লাগছে।ধার কর্জ ছিল ইলিশ বিক্রি করে মোটামুটি ভালো আছি। সীতাকুণ্ডের ইলিশ চট্টগ্রামের চাহিদা পূরণ করে দেশ বিদেশেও চাহিদা মেটাচ্ছে।

তবে মাছের প্রজনন সময়ে সরকারি পদক্ষেপের ফসল এই বাম্পার ফলন।ঐ সময়ে সরকার জেলের জন্য খাবার সামগ্রী বিতরণ প ঋণের ব্যবস্থা করে।যার ফলে ইলিশের উৎপাদন বাড়ে।                     

See More

Latest Photos