ছোটবেলা হতে স্বপ্ন ছিল সাংবাদিক হবো,হয়ে গেলাম সরকারি কর্মকর্তা-মনোয়ার সাগর

Total Views : 199
Zoom In Zoom Out Read Later Print

মহানগর প্রতিনিধি

চট্টগ্রাম জেলার সীতাকুণ্ড উপজেলার কৃতি সন্তান,শিক্ষানুরাগী তার জীবনের চাওয়া ও পাওয়া নিয়ে প্রতিবেদন। সফল ব্যক্তিত্ব মনোয়ার সাগর।বললেন নিজেই ছোটবেলা থেকে স্বপ্ন ছিল সাংবাদিক হবার।

কিছুদিন সাংবাদিকতার সাথে জড়িত থাকলেও অবশেষে হয়ে গেলাম সরকারি কর্মকর্তা।সরকারি অফিসে কাজ করতে গিয়ে কিছু কিছু কর্মকর্তা(বস) পেয়েছি যাদের শীতল ও নিরঞ্জন জীবনসাধনা আমাকে অনুপ্রাণিত করেছে সর্বদা।যারা গভীর অনুশীলন, পর্যবেক্ষণ এবং মুক্তবুদ্ধির চর্চার মাধ্যমে মুক্ত চিন্তার দুয়ার খোলার চেষ্টা করেছেন।নানান বিদ্যায় বিদ্বান ছিলেন তাঁরা,মেধায় মননে প্রজ্ঞায়  -মনস্বী তীক্ষ্ণ বিশ্লেষণী বুদ্ধির অধিকারী ছিলেন এবং তথ্য ও তত্ত্বে আসক্ত মানুষ হিসেবে তাঁরা সমকালে ও উত্তরকালে প্রশংসিত হয়েছেন।ধর্মপালনে, সামাজিক আচারে কিংবা পঠন ও আলাপনে তাঁদের  সংশ্লিষ্টতা ছিল প্রশংশনীয়।যতদিন তাঁদের সাথে কাজ করেছি মনে হতো-মাথার উপর নিরাপদ নীল আকাশ,পায়ের তলায় শক্ত মাটি ছিল।এখন সে হৃদয়বান মানুষগুলোর বড্ড অভাব বোধ করছি।

জীবনের সাথে লড়াই করছি ভিতরে-বাহিরে প্রতিনিয়ত।না,স্রোতের বিরুদ্ধে দাড়িয়ে সংকট মোকাবেলা করার মানসিক শক্তি এখন আর নেই।ব্যক্তিগত কিংবা সামাজিক প্রতিষ্ঠার মোহ আমাকে কখনো আঁকড়ে ধরেনি;নির্মোহভাবে শুধু একটু সন্মান নিয়েই বাঁচতে চেয়েছি।মহান আল্লাহর অশেষ কৃপা এবং অভিভাবকীয় প্রাজ্ঞ মানুষগুলো এখনো কেউ কেউ মাথার উপর ছায়া দিচ্ছে বলে কাজের আনন্দ পাচ্ছি। যার জন্য  বুকের ঘরে দহন আর অবদমিত কান্নার প্লাবন লুকিয়েও কাজ করে যাচ্ছি। 

কর্মজীবনের পড়ন্ত বিকেলে এসে এখন মনে হচ্ছে- জীবনের ক্রান্তিকাল আর অভিজ্ঞতা, আবেগ আর পরিশ্রমের ফলে যেটুকু সন্মান অর্জন করেছি তা যেন ধরে রাখতে পারি মহান আল্লাহর কাছে সেটাই প্রার্থণা করি।হে আল্লাহ,আমার হাত দিয়ে, আমার কলম দিয়ে,আমার আচরণ দিয়ে কখনো যেন কারও অকল্যাণ না হয়। সঠিকভাবে দায়িত্ব পালন করার ও সেবাগ্রহীতার সেবা করার তৌফিক দান করুন।আমিন!

See More

Latest Photos