বিশ্ব হাত ধোয়া দিবসে ইপসার করোনা ভাইরাস প্রতিরোধ কর্মসূচী

Total Views : 261
Zoom In Zoom Out Read Later Print

মহানগর প্রতিনিধি


আজ ১৫ অক্টোবর ২০২০, বিশ্ব হাত ধোয়া দিবস। ২০০৮ সাল থেকে দিবসটির সূচনা হলেও করোনা মহামারী পরিস্থিতিতে এই দিবসটির গুরুত্ব কয়েকগুণ বেড়ে গেছে।

করোনোভাইরাস প্রতিরোধে তাই দিবসটি উপলক্ষ্যে সচেতনামূলক হাত ধোয়া কর্মসূচি আয়োজন করে ইপসা। সেভ দ্যা চিলড্রেনের সহায়তায় ইপসার প্রয়াস-২ প্রকল্পের আওতায় আজ বৃহস্পতিবার নগরীর বিবিরহাট এলাকায় অবস্থিত ৭ নং পশ্চিম ষোলশহর ওয়ার্ডের কাউন্সিলর অফিসে এ কর্মসূচি পালিত হয়। এতে ৭ নং ওয়ার্ডের নগর স্বেচ্ছাসেবক ও স্থানীয় লোকজন উপস্থিত ছিলেন।

কর্মসূচিতে জনসচেতনতা তৈরি ও উদ্বুদ্ধকরণের জন্য উপস্থিত ব্যক্তিবর্গের সামনে সঠিক পদ্ধতিতে হাত ধোয়ার নিয়ম শেখানো হয়। হাত ধোয়ার সঠিক পদ্ধতি সম্পর্কে অবহিত করেন ৭ নং সিটি কর্পোরেশন ওয়ার্ড নগর স্বাস্থ্য কেন্দ্রের প্রধান স্বাস্থ্য কমকর্তা ডা. শবনম মুস্তারী। এছাড়া স্বল্প খরচের সাবান পানি সোপি ওয়াটার তৈরি ও ব্যবহার পদ্ধতি সম্পর্কে উপস্থিত ব্যক্তিবর্গকে অবহিত করেন নগর স্বেচ্ছাসেবকরা।

সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তারা বলেন, সমাজে সকলের মধ্যে সাবান দিয়ে হাত ধোয়ার উপকারিতা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করতে হবে। করোনা ভাইরাস মোকাবেলায় হাত ধোয়ার গুরুত্ব অপরিসীম। কারণ করোনা ভাইরাস থেকে নিজেকে রক্ষায় বারবার হাত ধোয়া অত্যন্ত জরুরী। সভায় অন্যদের মাঝে উপস্থিত ছিলেন ইপসার প্রকল্প সমন্বয়ক সানজিদা আক্তার, প্রকল্প অফিসার আতাউল হাকিম, মনিটরিং এন্ড এভালুয়েশন অফিসার সৈয়দ মোহন উদ্দিন, ফিল্ড অফিসার ওসমান গনি প্রমুখ।

উল্লেখ্য, এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘হ্যান্ড হাইজিন ফর অল’ অর্থাৎ সকলের হাত সুরক্ষিত থাক। প্রতি বছরের মতো এবারও বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশে দিবসটি পালন করা হচ্ছে।

See More

Latest Photos