কোটা বহালের দাবিতে মহাসড়কে রাবির ক্ষুদ্র নৃগোষ্ঠী ও প্রতিবন্ধী শিক্ষার্থীরা

Total Views : 55
Zoom In Zoom Out Read Later Print

নিজস্ব প্রতিবেদক |

কোটা বহালের দাবিতে মহাসড়কে রাবির ক্ষুদ্র নৃগোষ্ঠী ও প্রতিবন্ধী শিক্ষার্থীরা ১ম ও ২য় শ্রেণির সরকারি চাকরিতে ৫% ক্ষুদ্র নৃগোষ্ঠী কোটা বহালের দাবিতে ঢাকা-রাজশাহী মহাসড়কে আন্দোলন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) আদিবাসী ছাত্র পরিষদ ও বাংলাদেশ প্রতিবন্ধী শিক্ষার্থী ঐক্য পরিষদ।

একই দাবি নিয়ে শনিবার সকাল সাড়ে ৯টায় ক্ষুদ্র নৃগোষ্ঠী এবং বেলা ১২টায় প্রতিবন্ধী শিক্ষার্থী ঐক্য পরিষদ অবরোধ কর্মসূচি পালন করে।

ক্যাম্পাস সূত্রে জানা যায়, পূর্ব ঘোষণা অনুযায়ী আদিবাসী ছাত্র পরিষদের অর্ধশতাধিক শিক্ষার্থী কাজলা গেইট থেকে মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে এসে মহাসড়ক অবরোধ করে। এসময় সরকারি চাকরিতে ৫ শতাংশ কোটা বহাল রাখার দাবিতে টায়ার জালিয়ে বিক্ষোভ করেন।

এসময় আদিবাসী ছাত্র পরিষদের কেন্দ্রীয় সভাপতি নকুল পাহান বলেন, ‘ক্ষুদ্র নৃগোষ্ঠীদের ৫ শতাংশ কোটা বহাল রাখতে হবে। ক্ষুদ্র নৃগোষ্ঠী কোটা বাতিলের সময় এখনো হয় নি। তারা এখনো ভালভাবে এগিয়ে যায়নি।’

এদিকে একই দিন বেলা ১২টায় সরকারি চাকরিতে ১ শতাংশ কোটা সংস্কার করে ৫ শতাংশ করার দাবিতে রাবির প্রধান ফটক অবরোধ করেছে বাংলাদেশ প্রতিবন্ধী শিক্ষার্থী ঐক্য পরিষদ।

বাংলাদেশ প্রতিবন্ধী শিক্ষার্থী ঐক্য পরিষদের আহ্বায়ক হুমায়ন কবির বলেন, প্রতিবন্ধীরা একজন স্বাভাবিক মানুষের থেকে অনেক ক্ষেত্রে অক্ষম। বাংলাদেশ প্রতিবন্ধী সংরক্ষন আইন ২০১৩ তে প্রতিবন্ধীদের জন্য আইন করা হয়েছিল। আমরা সমাজে সুবিধা বঞ্চিতদের একজন। আমরা সরকারের দৃষ্টি আকর্ষণ করছি, আমরা আমাদের অধিকার চাই।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সহ-সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের অধ্যাপক গোলাম কিবরিয়া বলেন, আমাদের সমাজে প্রতিবন্ধীরা অনেক কিছু থেকে বঞ্চিত। তাদেরকে অনেক কষ্ট করে বিশ্ববিদ্যালয় পর্যন্ত আসতে হয়েছে। শুধু আমাদের দেশে নয়, বিশ্বের অনেক দেশে সুবিধা বঞ্চিতদের জন্য কোটার ব্যবস্থা রয়েছে। বক্তব্যে তিনি কোটা বহাল রাখার জন্য সরকারের কাছে দাবি জানান।

See More

Latest Photos